Friday 8 April 2011

মাঝের কয়েকটা দিন

এরপর পাখিটার জন্য আমি হাপিত্যেস করে বসে থাকি। একবার এই ঘুলঘুলি তো আর একবার পাশেরটা। কই এল না তো! কাঁচের ওপাশে বসে ডাকল না তো খুট-খুট শব্দে! পাখি তো, হুঁঃ, তার ওড়ার আনন্দে আমাকে ভুলেই গেছে। যারা উড়তে পারে তারা এমন কত প্রতিশ্রুতি ভুলে যায় । এ শুধু আমার হাতে নাড়ু ধরিয়ে দেওয়া। উড়েই খালাস। আর চোখ রাখব না তো ঘুলঘুলিতে। আসুক না আসুক, কিচ্ছুতে তাকাব না ওইদিকে।
ওদিক থেকে চোখ ফেরাতেই অজন্তা জানান দিল সময় হয়েছে ওষুধ নেবার। ভারি সময় জ্ঞান ওর। আমি কখন কি খাব না-খাব, পরব না-পরব, সকালের কাগজটা দেখব কি দেখব না -- এই ব্যাপারগুলো ওর ওপরেই আমাকে ছেড়ে দিতে হয়েছে। একদিক থেকে ভলোই হয়েছে -- এই অখণ্ড অবসরটাও নিয়মমাফিক কেটে যাচ্ছে। ভালোই লাগছে। অনেকের নেক নজরে থাকলে বেশ আমোদ হয়। যারা ভালো চায় তারা তো দেখাশোনা করেই -- বাকিরাও বাদ যায় না। এই যেমন পাখিটা......
অজন্তার মতো রূপালিও কম যায় না। সেও চোখ রাখছে সর্বক্ষণ। অজন্তা যদি আছে ডানদিকে তো রূপালি বাঁয়ে। রূপালি যদিও বয়সে বড় তবু বয়সটা রূপ দিয়ে বেঁধে রেখেছে। যখনই দেখবে তখনই সে সেজেগুঁজে রয়েছে -- একেবারে ফ্যামিলি সোপের মেয়েদের মতো। চাকচিক্য তার সারা শরীরে। বাড়িতে থাকলেও মাঝেমাঝে মাথায় সাদা টুপি চড়াবে, যেন সাহেবগিন্নি।
ওদিকে অজন্তা ছিল ছিপছিপে। এখন একেবারে গিন্নিবান্নি চেহারা। মুখটা বেশ ভরা-ভরা, মা-দুর্গার মতো। একবার দেখলেই যে-কোন মানুষের ভালো লেগে যাবে। বলতে বাধা নেই, সিলেকশন আমারই। রূপালি অবশ্য নিজেই এসেছে। সে অন্য কাহিনি ... পরে বলা যাবে। এখন এদের সঙ্গ দিয়েই অবসরের অনেকটা কাটে।
অজন্তা বলতেই তিন্নি প্যাকেট ঘেঁটে দুটো ক্যাপসুল আর জল নিয়ে এল। আমাকে ওষুধ খাওয়ানোর দায়িত্বটা তার ওপরেই পড়েছে। ওষুধটা খেতে-খেতে আবার ঘুলঘুলির দিকে চোখ পড়ল। না এখনও আসেনি। ওড়ার আনন্দের কথা কখনও কি জানব! সন্ধে হলে সে তো আর আসবেও না।
এল না। এক চিলতে নীলাভ গান দিনের সুর শেষ করে পর্দা টেনে দিল। নিয়ন বলে দিল, সন্ধে হয়েছে।........

3 comments:

  1. বেশ ভালো দিনলিপি লেখা হয়ে যাচ্ছে! দারুণ এভাবেই শুরু হয়!আপনার একটা জিমেল আইডি খুলুন। ইয়াহু থেকে সব মেইল ওখানে যাবার আর্ট আমি শিখিয়ে দেব। জিমেইল থেকে ইয়াহু আইডি দিয়েও মেইল করতে পারবেন। বাংলাহ্যাক্সে যান। ওখান থেকে দেখে দেখে ব্লগটাকে সাজান। বসিক গেজেট (Add Gadget-এ গিয়ে)প্রায় সব ক'টা জুড়ি দিন। আমার ব্লগ দেখে দেখেও করতে পারেন। আর ব্লগ প্রচার করা চাই। আপনি দেখবেন আমার পড়া সমস্ত সাইট ফেসবুকে/অরকুটে চলে যায়। সেটি কী করে হয় জানেন? এটা দেখুনঃhttp://www.addthis.com/

    ReplyDelete
  2. এভাবে সরাসরি মন্তব্য এখানে প্রকাশ করতে দেবেন না। Settings-commentsএ গিয়ে Show word verification for comments? Noতে ক্লিক করুন।Comment moderation এ Always ক্লিক করুন।

    ReplyDelete
  3. daarun lekhaar haat ! porer bar sonartoree te chai apnake!
    sonartoree.blogspot.com

    ReplyDelete

Note: only a member of this blog may post a comment.